আপনার ই-কমার্স ওয়েবসাইটের জন্য এস ই ও কেন করবেন?

আপনার ই-কমার্স ওয়েবসাইটের জন্য এস ই ও কেন করবেন?

 

আজকে আলোচনা করব, ই-কমার্স নিয়ে। এই মুহুর্তে আমাদের দেশের খুবই আলোচিত একটা বিষয় হচ্ছে ই-কমার্স। শত শত ই-কমার্স ব্যবসা গড়ে উঠেছে বিগত কয়েক বছরে আবার ফেসবুক অডিয়েন্সকে টার্গেট করে এফ কমারর হয়েছে আরো হাজার খানেক হবে।

যাই হোক, আজকে আলোচনা করব যাদের ই-কমার্স ওয়েবসাইট আছে বা যারা চাচ্ছেন নিজের ওয়েবসাইট দিয়েই ব্যবসা দাড় করাতে তাদের জন্য এস ই ও কতটা জরুরি, ওই ব্যাপারে। অনেকেই জিজ্ঞেস করে থাকেন, ভাই ই-কমার্স সাইটের জন্য এস ই ও কেন করব?

তাহলে দেখে নিই কেন এস ই ও ও করবেন আপনার ই-কমার্স সাইটের জন্য।

 

১. ওয়ান টাইম ইনভেস্ট

ওয়ান টাইম ইনভেস্ট

এস ই ও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হচ্ছে ওয়ান টাইম ইনভেস্ট। একবার একটা পরিমাণ ইনভেস্ট করলেই মাস তিনেকের মধ্যেই আপনার ওয়েবসাইট ভালো একটা পজিশনে চলে আসবে। আর আপনার ওয়েবসাইট যখন স্পেসিফিক কিছু কিওয়ার্ডের জন্য র‍্যাংকিং এ চলে আসবে তখন আপনাকে কিছুই করতে হবে না।

কাস্টমার নিজে থেকে খুজে খুজে আপনার পণ্য দেখতে আসবে। ফেসবুক বা গুগল এডওয়ার্ডের মত বারবার পেইড ক্যাম্পেইন করার কিছু নেই এখানে।

 

২. ব্র্যান্ডিং করতে এস ই ও লাগে

ব্র্যান্ডিং

আপনি যখন চাইবেন যে, আপনার ব্যবসা অনেক বড় হোক, লাখো মানুষ আপনার ব্যবসা সম্পর্কে জানুক তখন সবার আগে মাথায় আসে ব্র্যান্ডিং শব্দটা। অনেকে চায়, জোর করে এড দেখিয়ে নিজের ব্র্যান্ডিং করে ফেলতে।

কিন্তু এড দিয়ে সঠিক মানুষের কাছে পৌছাতে না পারলে ব্র্যান্ডিং তো দুরের কথা, আর খারাপ প্রভাব এবং বাউন্স রেট বাড়ে।

কিন্তু কেউ যখন গুগল কিংবা অন্য কোন সার্চ ইঞ্জিনে খুজে আপনার সাইট বের করবে তখন সে নিঃসন্দেহে আপনার একজন আইডিয়াল কাস্টমার। আর আপনি যত বেশী কিওয়ার্ডের জন্য সার্চ ইঞ্জিনের প্রথম পেজে থাকবেন, তত তাড়াতাড়ি ব্র্যান্ডিং সম্ভব হবে।

এই ব্যান্ডিং যেকোন কোম্পানির ওয়েবসাইটের জন্যই প্রযোজ্য। আর আমাদের দেশে ই-কমার্স এখন ও ওইভাবে মানুষের বিশ্বাস অর্জন করতে না পারার ফলে ব্র্যান্ডিং ছাড়া ওয়েবসাইট থেকে সেল জেনারেট করা অনেক টাফ।

 

৩. অন্য সাইটের রিকমেন্ডেশন

রিকমেন্ডেশন

আপনি যখন এস ই ও করবেন তখন গেস্ট পোস্টিং করে অন্য সাইট থেকে আপনার ই-কমার্স ওয়েবসাইটের জন্য পজিটিভ ফিডব্যাক, রিভিউ এবং রিকমেন্ডেশন নিয়ে আসতে পারেন।

এতে করে কাস্টমারের ট্রাস্ট বাড়ে। এবং সার্চ ইঞ্জিন ও এটা খুবই পছন্দ করে।

 

সো, ই-কমার্স ওয়েবসাইটের জন্য এস ই ও বাধ্যতামুলক। আপনার ই-কমার্স ব্যবসাকে বড় পর্যায়ে নিয়ে যেতে চাইলে এস ই ও এর বিকল্প নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *